"অনিদ্রিতা"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৫-০৪-২০২৪

শোন এবারে বর্ষা শেষেই ফুরাবে যত জঞ্জাল,
সারা পৃথিবী ধুয়ে যাবে,চাইকি ধুয়ে দিতে পারি
-আকাশগঙ্গার কালিমা!
অনিদ্রিতা, জানি তুমি এখনো ঘুমাওনি,
............দোলনায় দুলছে তোমার শরীর!
তুমি চাইলে, চলে যেতে পারো আরামের শীতঘুমে!
ভাদ্রের বুকে লাঙ্গল চষে শিউলী মালার চাষ!
বাঁধা দিও না যেন! খোঁড়লের ভেতর রাত্রি লুকাবে আশ্বিনের ঝড়!
তখন বাবুই ডানায় ভর দিয়ে জপে যেও,
আমার রাত্রিদিন!
আমার দিন কেটেছে রক্তজবার বোঁটায়,ফোঁটায় ফোঁটায় শিশির ঝরে রক্ত!
শক্ত দিনের কোমল রাত্রি শুঁকে,
তুমি তুলে রেখো ভাদ্রমাস বুকে!
তুমি পা ফেলো না শামুকডাঙ্গায়,
তুমি বসেবে এসো খালের ধারে,দুর্বা ঘাসে, তুমি আজ ইচ্ছেমতী হও!
এবার বর্ষাকালে, তুমি পয়মন্ত গোলাভরা ধানের নাও ঘ্রান!
শোন এখন আষাঢ়মাসের গান, বুক ভেঙে যায়!
বর্ষাতপ্ত আঁচে পুড়ে গেছে মন,
তুমি আশ্বিনের ঝড়ের মাঝে আগলে আমায় রেখো,
যেমন রাখবো আমি,
অনিদ্রিতা,
ঘুমাও এবার, গুটিসুটি মেরে,
দেখে রাখছি সব, মাসের পর মাস, বছরের পর বছর
যদি চাও, তো লুকিয়ে রাখি আকাশগঙ্গার অন্যকোনে;
বুকের গহীন ভেতর!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।