"অবনীর জন্যে কথা"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৪-০৪-২০২৪

যা'কিছু সুন্দর তোমার জন্যে নয়;
তোমার ধার করা ভাষা ভুলে যাও,
তুমি অন্ধকারেই আছো ভালো,
অন্ধকার বেচো, অন্ধকার কেনো!
তুমি ঘুমাও'তো শূকরের ভাগাড়ে,
কাদাঘাটাই তো তোমার স্বভাব!
তোমার দেহের ভেতর কি অবনী?
হাড় মাসের ভেতর কারা! কিসের আলো জ্বলে?
তোমার লোহিত লহু'র ভেতর কিসের মরণবান!
সুচের মত বেঁধে!
অবনী, সে বিরহ নয়,
নয় সে অপসুদিক্ষায় জর্জরিত চেতনা!
সে হামাগুড়ি দেয়া মৃত্যু;মহাকালের শিক্ষিত আততায়ী!
সারাজীবন মৃগাঙ্ক বুকে শুয়ে থাকা যায়না,
যদি বইতে না পারো কলঙ্কের দাগ!
অবনী, তুমি অসুন্দর কিছু কেনো!
তুমি শরীর বয়ে নিয়ে যাও শাশ্বত মিথ্যে বানী;
এখানে ভালোবাসার বাজার বসেনি,
দু'টাকার প্রেম; চার পয়সার কামাগ্নির জন্যে পোড়ো কয়লা;
বেচতে বসেনি কেউ!
অবনী তুমি এবার অসুন্দর গিলে খাও!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।