"কবে ফিরবে?"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৫-০৪-২০২৪

এই ছাপ্পান্ন হাজার বর্গমাইল জুড়ে তোমার ছবি রেখেছি!
রেখেছি প্রতিটি গাছে বৃষ্টিস্নাত পত্রপুটে!
সাড়ে আটশত নদীর জলে তোমার প্রতিবিম্ব! প্রতিসরণে বিভোর!
বাইশ হাজার কিলোমিটার রাস্তা জুড়ে ছড়িয়ে রেখেছি স্বাগত তোরণ!
গ্রহনে,প্রদানে যক্ষের কোষাগারে-
তোমার নামেই রেখেছি শালুক ফুলের হার! বিনা সুদে!
পরবে পার্বনে, তুমি গলায় পড়ে দেখো!
ক্রান্তীয় পর্ণমোচী বনাঞ্চল জুড়ে তোমার নিশ্বাসের বাতাস!
আমি বুক ভরে নিয়ে ঘুম! বিশ্বাস কর!
আজ একটি সেগুন গাছেরও হবেনা মৃত্যু!
এই দিগন্ত জোড়া বদ্বীপ,
এই বর্ষামুখর ফেরিঘাট,
এই তপ্ত রোদের মাঝে ইঞ্জিন নৌকার শব্দ!
প্রতিটা রাজনীতিকের প্রহসন, বুদ্ধিজীবিদের হাল-হকীকত!
এদেশের প্রতিটা না ঘুমানো কবির পাগলা পংতি!
আমার গ্রাম্য মেয়ের লাজুক হাসি!
কিশোরের ছলছলে চোখের ঘুড্ডী!
পুরোনো ঢাকার লেদ মেশিনের ছোট্ট অপারেটর!
আঙ্গুল কাঁটা আদমজী জুট মিলের প্রাক্তন শ্রমিক!
প্রাচীন ঘড়িয়াল আঙ্গুল!
শহরের উত্তরদিকের মরা নদী, লক্ষ লক্ষ জোনাকী পোকা!
লুকিয়ে লুকিয়ে কাজল পড়া ইমাম সাহেবের বউ!
ছমছমে নুপূর পড়া দৌলদিয়ার বারবনিতা!
মঞ্চের নামকাড়া সুন্দরী!
আমার শিশুর হাসি, আমার সুরার গ্লাস,
সব, সব কিছু জুড়ে একটাই হাহাকার!
তুমি কবে ফিরবে আবার! কবে ফিরবে আবার!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।