"আবার মানুষ হই"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৪-২০২৪

এক সময় মন চাইতো হামাগুড়ি দিয়ে চলি, দিনভর!
সবকিছু মেনে নিয়ে, পিঠের উপর বোঝা অষ্টপ্রহর!
এক সময় প্রানে আর প্রান ছিলো না, ছিলো না কোন বেগ!
মাঝি-বাড়ির ছোট্ট ছেলেগুলোর কোমরের ঘুনশি-ঘন্টার মত
টুনটুনে আবেগ, এখন ডালপালা ছাড়িয়েছে,
মহীরুহ!
আমি, আমরা ছিলাম গুহাবাসী প্রেমিকের মত!
দেয়াল জুড়ে অবোধ্য সব আঁকাবুকি,
সিংহের পিঠে মাছ! শেয়ালে খায় কাঁচকলা!
দেহের বাঁকের ভেতর কিলবিলে শিং মাছের হুল!
গ্রাম্য যাত্রাপালার চিকের আড়ালের গৃহবধু,
আড়চোখে দেখে পুরোনো প্রেমিকের হাসি!
কেউ করেনি খেয়াল! সেও একটা সময় ছিলো,
আমাদের চারপাশে গন্তব্যহীন মানুষের মিছিল!
আমাদের জীবনে জীবানুর দখলে কেড়ে নেয়া- বিশ্বাস!
মৃতদেহ সৎকারে ঝাঁপিয়ে পড়া হাভাতের দল,
মন চাইতো হামাগুড়ি দেই!
এখন আর চায় না! এখন-
আমার মাথা ব্রহ্মাণ্ড ফুঁড়ে বেড়িয়ে যেতে চায়!
কিলবিলে অক্ষরের বাণে বিদীর্ণ করে দেই সব অপগন্ডের বুক!
অগ্নি-হলকা পুড়িয়ে দিক সবগুলো ভন্ড রাষ্ট্রযন্ত্রের বেড়া!
সীমানা গুলো ঢেড়া কেটে মুছে দেই!
মুছে দেই পরিচয় পত্রের মুখ ভেঙ্গানো ছবি!
একটা কবুতরের পাখায় বেঁধে দেই চিঠি!
একটা থম ধরানো প্রেমের চিঠি, একটা বুক পোড়ানো কথামালা!
এখন একটা সময় এসেছে, মনে চায়...
আবার মানুষ হই!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।