“জাতিস্মর”
- আরিফুল হক - অপ্রকাশিত ২৯-০৩-২০২৪

প্রতিদিন একটু একটু করে,
মানুষ হয়ে জন্মাই,
আর ধুয়ে ফেলি আগের জন্মের পাপ,
পেছনের চলচ্চিত্রের চালচিত্র দেখে দেখে,
মুচকি হেসে বলি,
এবারে আবার নতুন করে কি করবো!
তবু নতুন দীক্ষা শুরু,
পুরনো দীক্ষার পুঁথিপাঠে,
একই রকম যাওয়া আসা,
একই বনভূমিতে মৃগয়া!
একই খোঁড়লের ভেতরে থেকে শেয়াল পণ্ডিতের বাচ্চা করি বের!
তবু প্রতিদিন জন্মাই, নতুন করে,
একটু একটু করে আবার মানুষ হই,
ভেতরের ক্লেদ আবার পলিমাটির মত জমে,
জমে পাপ, ক্ষয়ে যায় নবজন্মের পূণ্য!
প্রতিদিন আবার ভালবাসতে শুরু করি,
সবশেষে আবার প্রতিরাতে-
গুটিয়ে নেই আগের জন্ম,
ধিক্কারে এই জাতিস্মর প্রহসন!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।