"ভোরের হাতে রাত্রি হয়ে যায় খুন"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৫-০৪-২০২৪

রাতের বুকে অর্ঘ্য ঢেলো না আর,
-----------------রাত্রি নেবেনা সুখে!
শীতার্ত পাখীর ডানার নিচের ওম,
-------জড়াবেনা মৃত্যুঘুমে,
দেখো, অবক্ষয়ের শিকার!
পাঁচ হাজার বছরের হ্যাংলামী আর-
----তিলে তিলে বিষাক্ত নরনারী এখন-
কড়াই গাছের তেতলা ডালে ঝুলছে,
দুলছে যুগের বাতাসে বায়ুগুঞ্জনের মত শবদেহ!
---------মুখ ফেরানো সমাজ,
শুধু সৎকারেই খোঁজে পূণ্য!
গুটি গুটি পায়ে এগিয়ে আসা ভোর,
--------------------কখনো ভেবেছো?
ভোরের আলোও হয় অপবিত্র!
হামলে পড়ে ধর্ষিতা রাতের গর্ভ কেটে নিয়ে গেলো,
পরদিনের প্রথম পৃষ্ঠার খবর-
"ভোরের হাতে খুন হয়ে যাওয়া পোয়াতী রাত!"
------------------রাত্রী পূজারী,
এবারে কিসের পূজায় শিউলী মালা দেবে,
শিউলী গাছের গোড়ায় বংশবিস্তারে পাপ,
পাপের ভেতর বংশগতির সাপ!
-----রাত্রিটার ধর মুণ্ড সব আলাদা,
তবু নড়ছে মৃতদেহ, মুখাগ্নি হতে হতে.........
তারপরেও, ভোরের হাতে খুন হয়ে,
আলগোছে জানালা খুলে দিয়ে------
-----এই রাত্রীই জন্ম দিলো আরেকটা ভোর!
নিজের পোয়াতী পেট কেটে নিয়ে......

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।