"অন্ধ ঘোড়সওয়ার"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৪-২০২৪

আমি অন্ধ এক ঘোড়সওয়ার,
খুরের শব্দে যাচাই করি পথের দিশা,
পথে পথে ধুলিময় বিশ্বাসেরা উড়ছে,
আর আমার নাকে অবিশ্বাসের গন্ধ!
-------------কানে শুনতে পাই,
হাতরে ফিরি বাতাসের দেয়াল,
ফিসফিস করে কারা যেন মাতম জুড়েছে
------------খোলাবাজারে বিক্রি হচ্ছে প্রেম,
ননীর দরে বিক্রি হচ্ছে বিবাগী শুকপাখি!
পাখির বুকে পালকের বদলে ঘাম,
ঘামের বিন্দুতে জড়াজড়ি করে মরে কাম!

আমি এক অন্ধ অশ্বারোহী,
পিঠে বেঁধেছি আগামীর সন্ধি রসদ,
ঝোলায় পোরা বারুদের মত আশা!
হাউইবাজির দিনগুলো সব মিছে!
বিজ্ঞাপনী কথাগুলো কানের ভেতরে-
-গুঞ্জনী মৌমাছি,

আমি এক অন্ধ বেতাল- আরোহী,
অশ্বপিঠে কিসের আশায় বাঁচি!
-------------------কিসের আশায় -
কৃমিভূক সব চোখে সুরমা পড়াই,
-------------------অন্ধ দুটি হাতে,
টগবগে সব মৃত্যুগুলো,
কেন জীবনের মত হয়?
অন্ধ আমি, কেন জ্বলছি চোখের জলে,
--------অন্ধ চোখে জল কিভাবে ফলে?
আমি এক বোকা শরীর শব,
আঁধার ভ্রমণে লাগামে হাত,
------------অন্ধ হয়েই আছি!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।