আমি তোর কবিতার উপমা হতে আসিনি
- মুহম্মদ কবীর সরকার(Mahdi Kaabir) ২৬-০৪-২০২৪

আমি কবিতার উপমা হতে আসেনি
-মুহম্মদ কবীর সরকার
আমি তোর পদ্য চিবাইবো, আমি গদ্য চিবাইবো!
আমি চিবাইবো প্রতিটি নিউজ পেপারের হেড লাইন,
আমি চিবাইবো সাংবাদিকের ক্যামেরা ও কলম!
আমি কবিতার উপমা হতে আসিনি!
আমি আসিনি নিউজ পেপারের প্রথম পৃষ্ঠায় ফোকাস হতে।
আমি ধর্ষিতা, আমি পতিতা!
আমি বিচার চাই! আমি জানতে চাই
কেন আমি পতিতা? কি দোষ আমার?
কোন দোষে আমি দোষী?
আমি জানতে চাই, কেন আমি ঘৃণিত?
কেন আজ আমি সমাজের কাছে অবহেলিত ? কেন?
তাহলে ধরে নে এই সোনার বাংলা ও বেশ্যা!
কি আমার কথা ভাল লাগছে না!
ভদ্র সমাজে এসব চলে না,তাই না!
আমাকে ভদ্রতা শিখাসনে,বল
আমাদের জন্ম দিয়েছে কে, বল?
ভদ্রতার মুখোশ পড়া এই অভদ্র সমাজ।
সমাজের তথাকথিত শিক্ষক, ছাত্র আর সমাজের বড় বড় নেতারা। শুনে নে
আরো শুনে নে তুই বেশ্যালয়ে বাস করিস, তুই বেশ্যার সন্তান।
কেননা তোর বাংলাকে জন্ম দিতে অনেক মা-বোন ধর্ষিত হয়েছিল
দেখ, এক বোন তোর জন্য, তোর দেশের জন্য
ধর্ষিত হয়েছিল, কিন্তু এই দেশ তাকে সম্মান দেয়নি।
বেশ্যা বলেই, পাগলি বলেই ইট পাটকেল মেরেছে,
সাথে এক গাল থুথু আর ছিঃ ছিঃ
দেখ খুঁজে, আজ ও হয়তো তার ব্যবচ্ছেদের অবশিষ্ট অংশটুকু পাবি।
আর আমি, আমি ছিলাম ৫ বছরের শিশু
তুই, তোর সমাজ আমায় ধর্ষণ করেছিস
অতঃপর পতিতা করেছিস।
তারপর নাক টেনে ছিঃ ছি করেছিস।
এখন কবিতার উপমা দিস আমায়, হা!হা!হা!
শুনে নে,
আমি তোর আবেগের কবিতার লাইন হতে আসি নি
আমি আসিনি তোর বড় অক্ষরে ছাপা পত্রিকার হেডলাইন হতে।
শুধু একবার জবাব দে, কেন আমি পতিতা?
কি দোষ ছিল আমার?
শুধু কি নারী হয়ে পৃথিবীতে জন্ম নিয়েছি বলে!
শুধুই একবার বল কে ছিঃ ছিঃ আর থুথুর যোগ্য,
আমি না তোর সমাজ?
রচনাকাল: ৩১/০৭/১৭ইং
বায়েজিদ বোস্তামী,চট্টগ্রাম
বিঃদ্রাঃ অনুমতি ব্যতীত কপি করবেন না

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।