"দ্রষ্টা"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৯-০৩-২০২৪

তারপরে আমি সমুদ্র দেখে বলেছিলাম,
জাগো যতসব মৃত অতৃপ্ত মাছেরা,
শ্বদন্তে ছিন্নভিন্ন করে দিয়ে জাগতিক মোহ, আর বিকার-
সেদিন উঠেছিলো সূর্য, রাত্রি হত্যার দায় বুকে নিয়ে,
সাহারা থেকে উড়ে এসেছিলো বালুকণা,
বেদুইন নারীর মুখঢাকা নেকাবে মরুভূমির ঝড়,
বলেছিলাম, ----------এসো নীল নদের কামটেরা,
বিস্মৃত অশ্রুর অববাহিকায়!
এরপরে আমি গিয়েছিলাম কারাকোরামের পাদদেশে,
---------কাশ্মিরী নারীরা বিবস্ত্র শঙ্কায়;
পাইনের ঝোপে ঘুম পাড়ায় শিশুদের,
সেদিন তুষার ঝড় উঠেছিলো, একটা সূর্য হত্যার দায় বুকে নিয়ে,

গঙ্গা নদীর দুধারে দুই প্রজন্মের গান শুনেছিলাম,
দুটি ধর্মের কলে বাতাস বইয়ে দিয়েছিলো নগ্ন পুরোহিতের সঙেরা!
-------------ভেঙ্গেছে মসজিদ,
গুড়িয়ে গেছে মন্দিরের চুড়ো,
ভেঙ্গেছে বিশ্বাসী মানুষের সহ্য!
তারপরে আমি দেখছি পর্ণমোচী বনভূমি,
দেখেছি ম্যানগ্রোভ,
শিকারী বাঘেরা করজোড়ে বাঁচার আশায়,
-------হানা দিয়েছিলো রহিম শেখের ঘরে,
রাতে ঘর্মাক্ত নববিবাহিতা,
সেদিন ঘোর বর্ষা নেমেছিলো, একটা তরুনী হত্যার দায় বুকে নিয়ে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।