কবিতা
- shahjahansiraj - যেমন ইচ্ছা সাজাই ১৩-০৫-২০২৪

টাকায় করে কাম রে ভাই,
টাকায় করে কাম।
তাই তো বলে মানুষ জনে,
শুনি, মরদের হয় নাম।
প্রতিকৃতি বানিয়ে তারে,
প্রতিরূপ গড়ি প্রতিমা।
প্রচলনের কারাগারে বন্ধি বলে,
বাড়ছে না জ্ঞান-গরিমা।
ভগবান কিংবা আল্লাহ্ কভু,
সেই তো আছেন তার আসনে।
মিছেই শত ভনিতা করি,
গাল ভরা গপ্প-ভাষনে।
আমরাই ভেদাভেদ করি রে ভাই,
আমরাই করি ভেদাভেদ;
ভিন্ন কারুতে নগ্নতা।
মানুষের হাতে গড়া পুতুল রে ভাই,
মানুষের হাতে গড়া;
মানুষেই বানায় দেবতা।
আপন স্বার্থেই মাটি-পুতুল,
কখনোবা সাজায় তারে ভুত।
কখনো দেখি স্বর্গ পূজারী,
কখনো সাজায় স্বর্গ দূত।
মানুষের হাতে গড়া পুতুল রে ভাই,
মানুষের হাতে গড়া;
মানুষেই বানায় দেবতা।
আমরাই ভেদাভেদ করি-
ভিন্ন কারুতে নগ্নতা।
কোন পাশে জানি বাঁকা হলো,
কোথাও হলো ঘাটতি।
চোখ কিংবা ইন্দ্রিয় শক্তি,
কেমনে নড়লো ভিত্তি?
মনোপুত না হলে রে ভাই,
সে আবার কে? কেমন তারে চাই!
কেমন ছিল শখতা?
ঘায়েল করি ফাঁদে ফাঁদে,
জাল ফেলি হায়! মজার খাঁদে;
শিকল গড়ি হাতে হাতে;
শক্ত হাতের ভগ্নতা।
মানুষের হাতে গড়া পুতুল রে ভাই,
মানুষের হাতে গড়া;
মানুষেই বানায় দেবতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।