মার্কসের মূর্তি
- কুমার সৌরভ ১৩-০৫-২০২৪

(কার্ল মার্ক্সের জন্মদিন আজ)

তোসোর জাদুঘরের দরোজা বন্ধ
ভিতরে এক মোমমূর্তির গায়ে আগুন
জাদুঘর ছাই হচ্ছে
মোম বাতাসে উবে যায়
অগ্নিশিখা ছড়িয়ে।

এখানে কেউ একজন তাকে সোনার বাক্সে
বন্দী করতে চাইছেন নিপুণ চাতুরতায়।
অথচ বাইরে বিশ্বসুদ্ধু আকাশে
ক্যাপিটালের নীল বিষে
আক্রান্ত প্রলেতারিয়েত।
ক্লাস স্ট্রাগলকে টিশার্টের বুকে
নতুন স্টাইল করায় সেই একজন
অতিশয় পটু।

কয়েকজন নিয়মবিরোধী আজ
দুই শ' বছর পরও তাকে বলছেন
প্রাসঙ্গিক ইশতেহার
এখানে তোসোর মোম জ্বলা আগুনের আঁচ।

আমি নিরুত্তাপ সুবিধাবাদীর
নিরাপদ জামা গায়ে চাপিয়ে
বৃষ্টির রাতে সড়কে হাঁটছি
আমার সামনে ধূর্ত সোনার বাক্সওয়ালা
পেছনে চিমনির ধুয়ার মতো উথলে উঠা
কিছু উড়ে চলা মেঘ
ওই মেঘের চোখে ঝড়ের সর্বনাশ।

আমি ছুটছি নিরাপদ ছাদের নীচে।
০৫.০৫.২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।