কে সুখী!
- মোহাম্মদ ইরফান ১৩-০৫-২০২৪

লোহার মত শক্ত আলে রাখলে মাথা যেই,
অঘোর ঘুমে ব্যস্ত চাষা,রোদের খেয়াল নেই।
কোথায় পোকা,জোঁকের দেখা,তৃপ্ত বদন-মন,
মাটির বুকে মুখ লুকিয়ে,ঘুমায় সারাক্ষণ।

শব্দদূষণ,পাখির কূজন,কান হয়ে যায় ভারী,
এটুকুন এই রিক্সাখানাই,রিক্সাওয়ালার বাড়ি।
মুখখানেতে গামছা ঢেকে,নামিয়ে দিলেই হুড,
মরার মতো ঘুম আসে তার,সত্যি ভেরি গুড।

মাটির ঝুড়ি,চাটাই-পাটি,ডিঙি-নাওয়ের কাঠে,
বটের তলে,নদীর পাড়ে কিংবা সবুজ মাঠে,
দু’চোখ ভরে ঘুমায় তাঁরা,ঘুমায় রাশিরাশি,
ক্লান্তি শেষে মুখ ঢেকে দেয়,ফুলের মতো হাসি।।

সোনায় মোড়া জমিজমা,টাকা কাড়ি কাড়ি,
নামডাক আছে বিশ্বজুড়ে,পাঁচ তারকা বাড়ি।
সাহেব বাবুর সবটা দামি,সস্তা কেবল সুখ,
অভাবটা তার দুচোখ ভরে একটু ঘুম নামুক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

HiyaRaja
১৬-১০-২০২৩ ১০:৫৫ মিঃ

খুব ভাল লাগলো !

মোহাম্মদ ইরফান
১৬-১০-২০২৩ ১৩:১৪ মিঃ

ধন্যবাদ

Sar57ker1981
১৫-১০-২০২৩ ১০:৪৭ মিঃ

চমৎকার

মোহাম্মদ ইরফান
১৫-১০-২০২৩ ১২:৩৪ মিঃ

ধন্যবাদ❤️