প্রেয়সী
- মোঃ বজলুর রশীদ ০৯-০৫-২০২৪

তুমি বকুল তলায় এসেছিলে!
যখন এসেছিলে তখন !


তারার মত ফুলগুলো
মিষ্টি গন্ধে চারিদিক সুবাসিত করেছিল ,
আমি একটি একটি করে ফুল
কুঁড়িয়ে বকুল ফুলের মালা গেঁথে
তোমার কেশ ভরা কুন্ডলী
করা বাঁধা চুলে পরিয়ে দিতাম।


তুমি বর্ষায় কদম তলায় এসেছিলে!
যখন এসেছিলে তখন!


অজস্র ফুলের সমারোহে গাঁথা,
হলুদ রঙের নলাকৃতির হাজার হাজার '
ফুল ও পরাগকেশ প্রস্ফুটিত করেছিল
সমস্ত এলাকা,
হয়তো কদম ফুলের তীব্র ঘ্রাণ নেই,
কিন্তু তোমার সেই লম্বা চুলের ঘ্রাণ
আমাকে সম্মোহিত করেছিল !
কদম ফুল ছাড়া বর্ষা যেমন বেমানান,
তেমনি তুমি ছাড়া আমি বেমানান!
তাইতো কদমগুচ্ছ খোঁপায় জড়িয়ে দিয়ে তোমাকে বলেছিলাম ভালোবাসি ভালোবাসি ।


তুমি শিউলি তলায় এসেছিলে!
যখন এসেছিলে তখন!


ভোরে গাছতলায় শিশির ভেজা
সাদা পাপড়ির ফুলগুলো,
শরতে নরম ঘাসে ঝরে পড়েছিল !
আমি সেই ফুল কুড়িয়ে মালা গেঁথে বলতাম,
আমারও একদিন শিউলি ফুলের বাগান হবে, তোমার লম্বা কেশের খোঁপায় প্রতিদিন গেঁথে দিব !
শরৎ ফুরালেও একমুঠো শিউলি নিয়ে এসে
বলবো তোমাকে অনেক ভালোবাসি ।


তুমি হিজলতলা এসেছিলে !
যখন এসেছিলে তখন!


বর্ষার জল টইটম্বুর মাঠে গলাসমান পানিতে
দাঁড়িয়ে থাকা ঝাঁকড়া গাছটির,
ঝুলে থাকা মঞ্জরির চারপাশে লালচে রঙের, অসংখ্য ফুল তোমার হাতে দিয়ে বলেছিলাম, পাশে থাকবে তো চিরকাল নাকি ?
রাতে ফোটা ফুলগুলো যেমন
বেলা ওঠার আগেই ঝরে পড়ে গাছতলায়,
তেমনি তুমি ঝরে পড়বে আমার জীবন থেকে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।