সমীকরণ
- মাকসুদ মেহেদী ১৩-০৫-২০২৪

বহুকাল অপেক্ষাকৃত সহজ সমীকরণে সমাধান করতে চেয়ে, তেমার উত্তর এক(০১) বা (০)শুন্যের মাঝামাঝি দেখে বসন্তের মেলা বসেনি কয়েকবার।
তুমি পত্র-পতন হও, ভারী বর্ষণ হও,
মুখপোড়া ঘুড়ির লাজ হও,
নয়তো পেন্সিলে আঁকা জাবেদার ছক হও।
দুঃস্বপ্নে দুঃখের দুঃখজনক খবর হও,
পত্রিকার পাতার মতো ছবির ফাঁকে,
কালো লিখার, শিরোনাম হও বহুকাল।
আমি বহুবার হাহাকার শুনতে চেয়ে,
আকাশ মুখস্থ করে জেনেছি ভ্রুনের অস্তিত্ব।
অহেতুক প্রশ্রয়ে বছর ঘুরতেই,
বসন্ত হতে গ্রীষ্ম না এনে,
তুমি কেবল বর্ষা আর শীতের প্রস্তুতিতে আচ্ছন্ন।
এ পার্থক্যে কেবল ক্ষতি,
এ প্রলয়ে একটু ঠাঁই পাই যদি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।