যোজন
- আর এম উৎস ১৩-০৫-২০২৪

আমি সময় নিয়েছি পাড়ি দিতে ঐ, সুদূর সমুদ্দুর।
আমি এ পাড়ে নেমেই হয়েছি আবার, ওপাড় স্বপ্নাতুর।
আমি ফের পাল তুলে, মধ্য সায়রে, নেশায় হয়েছি চুর।
বুঝি যা কিছু খোঁজার, সরছে সময়ে, যোজন যোজন দূর।

আমি করেছি নকশা, নাবিক হয়েছি, লক্ষ শতেকবার।
আমি কম্পাস ভুলে, মেরুর দু কূলে, ছুঁয়েছি অন্ধকার।
আমি জাহাজ হয়েছি নিজেই আবার, নোঙ্গর হয়েছি তার।
বুঝি খুঁজছি যা কিছু, দিশা পাওয়া তার, যোজন যোজন ভার।

আমি ঘূর্ণিমেঘের হুঙ্কার শুনে, মাস্তুলে থাকি ঘেঁষে।
আমি সম্বিৎ হেরে লহরে উতাল, হাল ছাড়ি অবশেষে।
আমি ফিরে পেলে জ্ঞান দেখি সৈকতে, পড়ে কোন এক দেশে।
বুঝি খোঁজা সবকিছু পড়ছে চরণে, যোজনে যোজন এসে।
আমি উঠি সহসাই, একলা একাই, যোজন যোজন হেঁসে...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।