বিলাপ? কি লাভ?
- আর এম উৎস ১৩-০৫-২০২৪

ও জান পাখি, জানটা রে
এমন কিসে খারাপ আমার আচার?
খুব যতনে কাল দহনে ঝলসে দিলি ইচ্ছেটুকু বাঁচার?
এমন কিসে কম বা ছিলাম প্রেমে?
আধেক জীবন বামুন ছিলাম, লম্বা হলাম আধেক হোথায় নেমে।


এই যে আমার চোখের কোণায়, তোর অবদান জল
এক ফোঁটাতেই ঠাই পাবি না, নাড়বি শরীর, হাত পা অনর্গল।
অন্য চোখে একটু উঁকি দিলে,
জমাট বাঁধা লাল শাখারা, দেখবি তোরেই চাইছে নিতে গিলে।
ধুর্‌রো বোকা! ভয় পেলি রে? ওসব কি আর বাস্তবে নেয় রূপ?
কল্পনাতেই হল্লাহাটি, কল্পনাতেই অনেকটা নিশ্চুপ।


পরাণ আমার, করতে শাসন তোরে
জোর আসেনা মনটাতে আর, জোর আসেনা জীর্ণ বুকের জোরে।
এক থাবাতে ছিঁড়তে কেবল একটা পালক তোর,
তাতেও লাগে হিংস্রতা আর হিংস্র হবার হিংস্রতর জোর।

কানের পাশে তীক্ষ্ণ কাঁদন তোর
ভূতের আগের ভবিষ্যতে জ্বালায় মশাল, দেখায় হলো ভোর।
পাঁজর ছিঁড়ে আধাই নিলি প্রাণ
রাখলি বাকি আধেক কেন, আধেক প্রেমে কিসের রে তোর টান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।