ফিরবো
- আর এম উৎস ১৩-০৫-২০২৪

সংক্ষিপ্ত ভ্রমনে বেরবো দৈনন্দিন আজও
যত্রতত্র উপলব্ধি করবো নগরের ফেনিল তাজা থুতু
রিকশার প্যাডেলে জীবিকার যবনিকা দেখব
পুলিশের দিকে আজ তুলে ধরবো না ছাত্রের পরিচয়

মায়ের কথা রাখতে সাবধানে পার হব রাস্তা
আজ আর গাড়ির হর্নে কপাল কুচকাব না
তিরস্কারে থাকবে না চালকের মায়ের কথা

নাগর হয়ে আজ আর কিশোরী উপভোগ নয়
নগরী ভোগের নাগরিক হব
ফুটপাতের পলিথিন সংসারে গরম ভাতের ধোয়ায় বুজব চোখ,
গন্ধহীন ধূলায় বিলাবো ঘ্রাণ

ভিক্ষার নোংরা থলের দিকে অবাক তাকাবো
ভিক্ষুক হব অন্ধত্বের, পঙ্গুত্বের, যন্ত্রণার কিংবা অভিনয়ের
পকেটে আজ আর ছেঁড়া দুটাকার সন্ধানে উম্মাদনা নয়
আজ পাশাপাশি গ্রাস, দুর্বল হলুদ খিচুরির সাথে ভোনা ডিম

হ্যাংলা শিশুটাকে বাসায় নেয়ার মিথ্যে ডাক ডাকবো না
ভ্রাম্যমাণ আধমরা ফুলের জন্য দরদাম নয় কোন
টুথব্রাশ, মানিব্যাগ, হাতের রুমাল, আমড়া; তোরা বেঁচে থাক

ওই অস্থির সুন্দরী মেয়েটা আজ আমার রক্তের বোন
ওই প্রাপ্তবয়স্কা মোটা বিদখুটে নারী আমার আপন মা
পাশের সিটের ঘামে ভেজা স্থূল লোকটা আমারই ভাই
থরথর কেঁপে ওঠা প্রবীণ পুরুষ আজ সত্যিই আমার বাবা
আর প্রত্যেকের আত্মা আমি আজ, আজ আমি বিবেক

দৈনন্দিন আজও আমি সংক্ষিপ্ত ভ্রমনে বেরোলাম
ফিরলাম রচনা নিয়ে, ফিরবো...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।