লিমেরিক গুচ্ছ ৩৬
- সাইদুর রহমান ১১-০৫-২০২৪

১। নাম বদলায় দুরাচার বদলায় না কখনো

সিডর আইলা মহাসেন, নাম পাল্টিয়ে এইবার তুমি রোয়ানু
ছিঁড়ে ফুঁড়ে গেলে দুস্থ গরিব মানুষেরই হৃদয় অণু- পরমাণু;
করে গেলে তছনছ গাছপালা ঘরবাড়ি
তোমার দাপটে গরিবে কষ্ট আহাজারি
যারা ভবে নির্দয়, নাম বদলায় দুরাচার বদলায় না কখনো।

২। তোমাদের আছে কতো নষ্ট পচে

অগণিত শিশু, আইবুড়ো হারিয়ে গৃহ খোলা আকাশের নীচে
নেই অন্ন পানি প্রশাসন বাড়িয়েছে হাতখানি যেন তারা বাঁচে;
যতটুকুই সহায়তা পাবে জনগণ সর্বহারা
দিও নিগৃহীত সবে, বণ্টনে তোমরা যারা
কেন লুণ্ঠন নিঃস্বের গ্রাস, তোমাদের আছে কতো নষ্ট পচে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।