বাংলার মা
- শফি আহমেদ ১২-০৫-২০২৪

মা গো আমারে বলনা
একটু দোয়া দেও না।

আমি চলে যাব দুরে, বহু দুরে
কত দিন তোমার সাথে
দেখা হবে না।

তুমি যে হেসে ফুট সাঁঝ আকাশে
আজ কেন এতো জ্বলা পুড়া
তোমার এই কমল গায়ে
আর তো প্রাণে সহেনা।

মা গো তুমি ডাক
সারা বিশ্বে দিয়ে সাড়া
তোমারই একটি দেশ
মাতৃভাষার টানে গড়া।
সেই কেন ভাসায় জলে
তোমার দূই নয়না?

ভুবন ভরা এ গতিধারা
সবাই মজে শূনে তোমার কথা
মিঠা জলে ভাসে পদ্ম
আসে বসে তোমার হাতে।
এমনি উদার হাতে আহতি
কেন গো বাজেনি বীণা?

ধরিত্রী তোমায় টিকি চিনে
তাইত তোমার মাটি এতো উর্বরা।
তোমার রঙ আকাশ টিকি দেখে
তাইত রবি রোজ সকালে
তোমার কপালেই আঁকে রাজ টিকা।
শুধু গো আমরাই তোমায়
কেন চিনে ও চিনলাম না?
মা গো আমারে বলনা
একটু দোয়া দেও না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।