স্বপ্নের বাংলাদেশ (১)
- শফি আহমেদ ১২-০৫-২০২৪

পদ্মা মেঘনা যমুনা বুড়িগঙ্গা সুরমা,
আরো কতশত জনতা চেয়ে আছে পথে
চোখের জলে নয়ন ভাসে নদী ভরা দেশে।

নিশিতলায় স্নীগ্দ জোত্স্নাকনা নিভে
গেছে সেই কবে গহীন আঁধার কোণে।
তবুও মোরা স্বপ্ন আঁকি আশার কাঁচে
বয়ন করি নকসীকাঁথা
সূচ কাঁটে চিহ্ন পড়ে বিধুর বুকে।

জিবনময়ী মাটির গভীর ধুসর উত্তরী আঁচল
জানে তার পাঁজরে চির যৌবনা হরিদ্বর্ণ শ্যামল
আবেহায়াতে ভিজে শীতল হৃদয় পুরে
পুরা এক বিন্দু অমৃত জল।

একি বৃত্তে ঠানে ফুটে যে শিশির ফোটা
সূর্য উদয় গিরি অস্তে যাওয়া সান্ধ্য সায়র
আর মাঝখানে সাদা মেঘের উপর
জানে ঐ গগনপারের নীল্ কমল।

এখনো জ্বলে আশায় বাঁধা এক বুকে
নিভেনা সে দীপ কোনো গোধূলি লগনে।

জানে তা অরুণার নরম আলো তাইত এত দরদ
ভোরের পাখির গানে চির চেনা বেণুবাঁশির সুরে
এক পলক ও তারে ভুলতে পারে না রে
স্বপ্নের বাংলাদেশ তুমি আসবে কবে?

মাতৃভাষায় জগৎবিজেতা রাজরাজেশ্বরী
এক মধুভাসী মায়ের কথার দোহাই দিয়ে
কুঁড়ি ফুটে কলিকা অভিষেক হয়েছিল এ জাতির
ঐ একি মায়েরই অঙ্গনে উর্বরা উর্বীর মধু মেলা
কখনো বীর ঈসা খাঁর সোনারগাঁয়ে
মসলিন আঁচলে ছাত্তয়া স্পর্শাতীত শুচিতা
কখনো বরিষ্ঠ নবাব সিরাজদ্দৌলার দরবারে
ব্রিটিশ উঠতি নয়ন ঝলসান রত্নলীলা।

অরূণোদয়ে আকাশী নীল রঁজকে কৃষ্ণচূড়া
কখনো প্রিয়ার প্রিয়াঙ্গনে বিহঙ্গা
সোনার আলো ফুটে দোর খোলা শান্তির নীড়ে
স্বপ্নের বাংলাদেশ তুমি আসবে কবে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।