স্বপ্নের বাংলাদেশ (2)
- শফি আহমেদ ১২-০৫-২০২৪

নিশির মিম্বরে আজো জ্বলে একটি শিখা ঘরে ঘরে
মাতামহ মোর পাথেনি মাথা নিদ্রা-ডোরে
এখনো তাঁর দুনয়ন খোলা তোমায় দেখে
শুধু রাত জাগা তারার চোখে।

সেই কত কাল হলো চলে গেছেন আরেক
স্বপ্নদ্রষ্টা পিতামহ মোর না ফেরার দেশে।
আকাশের মজলিশে মিটি মিটি তারা
তুমি এখনো ছন্ন স্বপ্ন রজনীপুরে অধরা গহনে।
তাও'তো ফুটে ওটে চন্দ্রলোকে চাঁদের গায়ে
স্বর্গীয় রাজ মহিষীর মসলিন কশিদা আঁচলের
কোমল কুহক কাজল ছায়া পড়ে।

রাতভর বিনিদ্র কতশত জীবন শিল্পী ভু বলয়ে
কেমনেই শুইবো তিমির আধারেও উন্নিদ্র মহিতলে।
যামিনী-লাইলীর কৃষ্ণ কেশলীলা মধুপ্রদ আলতো খোচা বিনে
আজো কোন ডুবুরির পরশ লাগেনি
যে অবিরল সুরমা কালো নদীটির তলে।

সে কি ঘোমট অপরুপের ছায়া পড়ে ঢেউ তোলে এ কালো জলে
হেরিয়া পূর্ণচন্দ্রমা পাতাল স্ফুরি গহন ক্ষপার বক্কপুঞ্জে
মধু গীতালীর ভাটিয়ালি ভেলায় ভেসে অবধি নির্বাক অরবে
উচ্ছলিয়া বর্ষে চাঁদিনী তটিনীর অনচ্ছ পারে।

এখনো জোনাক জ্বলে কক্সবাজারে
আকাশী চন্দা আসিবে উতাল ছন্দীল সাগরে
সেই নিরন্তর মধুকথা একফালি স্বর্গীয় ছায়ারই
একটি জলছাপ রাখবে জিয়ে
আপনার সুকুমার কুঁচনে জলধি ভরে!

আকাশে পাতালে অমনি বিনিসুতার মোর্চা পয়মন্ত় লগনে
আঁধারে উজল জাগ্র্থ মানসের শিহরে ঘুমকাড়া জমি
সেই জগতময় শ্রুতকীর্তি কা'বা দেশে ধরনীর মধ্য বিন্দু
কটিতে কুঠরি, ভিঠাভূমির অবিকল বহু দেশী চাক্ষুষসাক্ষী
সাধুসন্তের বিড়ে প্রিয়তম এক মোটা মাটি
কবে আসবে সেই স্বপ্নের বাংলাদেশ তুমি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।