স্বপ্নের বাংলাদেশ (৩)
- শফি আহমেদ ১১-০৫-২০২৪

দিগন্ত মেলে পাখা গগনপারে
নীলকায়া শতদল মর্মরে।
বেজে ওঠে মেঘ মৃদঙ্গ সাগরপারে
ঝির ঝির বাতাসের স্পর্শে
বন-ময়ুর নাচে সুখে ঝরঝর
গিরি-নির্ঝর প্রিয়-দরশা ছন্দে।

উতল হাওয়া অনিলখেয়ায়
বাদল বিহরে মৃদুল প্রবাহে।
আজি কোন কুন্তলাকেশী
খোঁপা খোলে মনের হরষে।
মৌমাছিদের হালকা পাখায়
বনপরীর ঘুম বাঙ্গে সে কি মধু গন্ধে?

সজল সমীরণে আলতো পরশে
অঝোরে ঝরে যায় মেঘমালা
দু'ফুটা নীর অবলার বুকে
বৃদ্ধবটের কিশোরী পটে দুটো নার্গিস চোখে
এবার হেরিবে কারে চিরহরিৎ ধরা
শুকনো পাতার নেকাব খোলে?

জলে ভাসিয়ে নিরস খোলস
অন্দরে কি জাদু আঁকে নিরঙ্গা বারি
লুফিয়ে দরে ধরা ফুলিয়ে বুকের ছাতি
রঙধনু ডানা মেলে প্রজাপতি।
ফলে ফুলে বনানী অরণ্যে শস্যমাঠে পরিশেষে
সকল বিহগ পতঙে মধু শিরনি বেঁটে
বেরিয়ে আসে চাতালে পরদাপুরের অচলা
সিন্ধুর জলবিন্দু নিরঞ্জনা তৈলচিত্রে শাঁসাল মোনালিসা!

চিত্তপটেও একে যাও একটি আল্পনা একপশলা বৃষ্টি
আবার এসো হে সিন্ধু্নদের জলপরীর রঙতুলি
জনগনে চেতনার ফুল ফুটিয়ে সয়ম্ভরী
স্বপ্নের বাংলাদেশ তুমি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।