এক নদে দুই রঙা জলে
- শফি আহমেদ ১২-০৫-২০২৪

শেষ বেলার গোধুলি মেলা
কমোল কমলা রাঙা আভা
ছুঁই ছুঁই আকাশ ছেয়ে
কী জানি কী মনে
কী কোনো চাঁদিনী বনে
জোছনা মাখা নীড়ের খুঁজে
পুরোটা দিন খেলে
সে বেলা যায় যে হেরে
আঁধার কোণে দূর গগনতলে।

যেতে না যেতে জলে ভেসে
সন্ধ্যাঘাটে সান্ধ্য নামার আগে।
মিলে মোরা ক'জনে
গেলাম পানশী চড়ে
উজান ভাটি চলে
জাফলং-এর অদূরে লালাখালে
এক স্রোতে ভাসা দুই রঙা জলে।

সময় চলে স্রোতের তানে
রঙ বদলে ক্ষণে ক্ষণে।
মেঘালয় সীমান্ত ঘেঁষে
পাহাড়ের পাদদেশে আহা রে
উর্দে গগন ধরাধর মাঝে
কী মায়াবী ছায়া পাতে
ঠাঁই মিলে ঐ নদীতলে।
সায়াহ্নের আড়ালে লুকায় রবি
দিনশেষে জলপরী কারে
হেরিবে এই নদীজলে।
সে কি চকিত-হরিণী নয়নপাতে
জল ছিটা পড়ে আনন্দে
মন ভিজে চোখে চোখ পড়ে।

সেথায় এক পাললিক শিলা জুড়ে
'লালাখালে মোদের একদিন'
সুজন সাথে স্বপরিবারে
একি নদে দুই রঙা জলে
সেই স্মৃতিটুক থাকুক জড়িয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।