স্বাধীনতা কার?
- মোঃ মাসউদ রানা ১১-০৫-২০২৪

স্বাধীনতা কার?
দেশের? জনতার? নাকি শুধু নেতার?
স্বাধীনতা অনিকের ভাগ্যের পরিবর্তন এনেছে
এনেছে মীর জাফর আর বিবিশন ।

স্বাধীনতা আমরা তো পরাধীনতা
থেকে নিস্তার চেয়েছিলাম
কোন রদবদল চাইনি
আমরা শাসকের শোষণ
থেকে বাঁচতে চেয়েছিলাম
স্বাধীনতা নামে যা পেলাম
তার থেকে কম কি?

আমাদের ঝুলিতে অন্যের খাবার জোটে
আমাদের খাবার কই তাতে?
বেতন বেড়েছে রোজগার বেড়েছে
কিন্তু ভাতের জন্ন্য যুদ্ধ তো রয়েই গেছে।

মুক্তিকামী বাঙালীরা
স্বাধীনতা পেয়েছে
গনতন্ত্র নেই তাতে।

স্বাধীনতা নেতার ডাকে জনতা
স্বাধীনতা থেকে স্বাধীনতা
দেশের জনতা
তোমরাই বড় নেতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।