ব্যবধান
- রেজাউল করিম রাজু ১২-০৫-২০২৪

ব্যাবধান..
--রেজাউল করিম রাজু
জন্মের পরে যখন বুঝতে শিখেছি তখন
থেকেই দেখে আসছি এই ব্যবধান পিছুই
চাড়ছে না,যেখানেই যাই সেখানেই
ব্যবধান,অলিতে গলিতে
আকাশে,বাতাশে,নগর বন্দরে যেথায়
যেমন সব স্থানেই ব্যবধান..
কখনো বা আত্মার ব্যবধান কখনো বা
দুচোখ কন্দমান,
কখনো বা অবহেলা কখনো বা অস্বস্তির
বেলা.
কখনো বা ধনি-গরিব কখনো বা দুঃখ-
কষ্ট তাও ব্যবধান,
কখনো বা অস্বস্থির নিস্বাস এই ভেবে
যে নেই কি এর অবসান???
ব্যবধানে আজ অতৃষ্ট এই লিলাভুমি
কখনো বা অপরাধের আস্তানা,
এই ব্যবধান কখনো মনে হয় আর মানবে না
কোন মানা.
আজ আমার দৃষ্টি তে ব্যবধান
আজ আমার ভাবনা তে ব্যবধান
আজ আমার চতুর্দিক ভরে আছে শুধুই
ব্যবধান.
শিক্ষা প্রতিষ্ঠানেও আজ
ব্যবধান,শিক্ষার্থীদের মাঝেও হচ্ছে
ব্যবধান,কেউবা আছে ক
শাখাতে,কেউবা আছে খ.
কেউবা আছে গ শাখাতে,কেউবা
আছে ঘ..
এখানেও সেই একটি দেয়াল ব্যবধান
এটা করার মত নেই কেউ অবশান..

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।