বিবেকের সড়কে হাঁটি
- দ্বীপ সরকার ২০-০৫-২০২৪

আমি সতত বিবেকের কাঁচা সড়কে হাঁটি
প্রতিনিয়ত, প্রতি মহূর্তে,
সে পথে হেঁটে বেড়াই
কোন মানবতাকে খুঁজবার তরে,
অথচ সোজা পথ কিভাবে
এঁকে বেঁকে অমানবতার সীমানায়
ঠেকেছে নানান বক্র রেখাপথে।

আমি সতত বিবেকের সবুজ পথেই হাঁটি,
সে পথে অথচ সবুজ পত্র পল্লব নেই,
হেঁটে হেঁটে সহসাই
হারিয়ে ফেলি সরলরেখা পথ,
সে পথে মানুষ নামের পশুত্বের
পালক ওড়ে ধূলোয় ধূলোয়,
সে পথে নৈতিকতার ছায়া ওড়ে বিপথে,
বিবেকের পাঠ নেই চির সবুজ পথে।

সেই কাঁচা মাটির সড়কে
আজো পিচ ঢালা হলোনা বিবেকের,
ঘাস জন্মালোনা নীতির উঠোনে।
আমি আজো হেঁটে চলেছি সে পথেই
শুধু সত্য খুঁজবার তরে।

লেখাঃ২২/৩/১৫ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।