এক আজব বাংলা ভূমি
- শফি আহমেদ ১২-০৫-২০২৪

ফিরদৌসের চূড়া আড়াল করে
সে কোন হুরী আঁচল পরে
সময় কালের মুখ ফোটে
তা কি ফরিস্তা বলতে পারে।

খোলে সে আকাশী রাজ কইলেন
কী রাসুল মধ্যমা মক্কার মৃত্তিকায়
মাটির ধরার এমন কপাল
পানশী ভিড়ায় যাবে স্বর্গপার।
সে মাটির যদি জোড় মিলে
মিশে শুধু একমুঠ মাটিতলায়
তিনশত ষষ্টি মহারথী বাংলাদেশে
তাই পেলেন ওই জোড়া বৃত্ত
সিলেট ভূমিতে দুলছে মিলন মেলায়
তা কি টিক নয় তা কি টিক নায়।

যে ছায়া পড়ে নয়নপাতে অচলা
থমকে দেখে মরমেরও আয়নায়
সে মাটি সে কায়া তা কি তুমি নায়।

মাটিরও গ্রহে আমার এক বেনজির
মাতৃভুমি শুধু একবারই তো কইলা
জগৎমাথা কী মুখ খোলিলা এবার
আদমের সেই বেহেস্ত-নামা ফরিস্তারা
কী শূনিলা ধুলাবালির আঙ্গিনায়।
ওই কুহুরবে গুনগুনে ফোটে গোটা
এক জাতি অনন্তর পঞ্চমে সুর বাঁধে বিশ্ব
মাতৃভাষা দিবস গড়িলা এক দুনিয়ায়
তা কি টিক নয় তা কি টিক নায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।