কাঁধ ভরা আকাশ
- দ্বীপ সরকার ২০-০৫-২০২৪

বর্ষা এলেই আকাশ এসে বসে থাকে কাঁধে,
কাঁধ ভরা আকাশ আল্টান্টিকের
সুইচে আটকে থাকে কিছু সময়,
লু - প্রান্তরে অভিসারে ছুটোছুটি করে
পোয়াতি মেঘ,
নগরে নগরে মেঘের পালক ওড়ে।

পাহাড়ের গায়ে ঠেস দিয়ে
বাষ্পের পত্র লেখালেখি -
জলবায়ুর ছাদে সময়ের আদ্যপান্ত
লিখে রাখে রংধনু।

মানুষের কষ্ট কে বোঝে আকাশবীনে,
এই আকাশ , এই মেঘ
সুঢৌল পাহাড় চুইয়ে বর্ষা নামে।
বায়ু পথ খোলা রেখে আসমানে অথৈ
মিছিল সঙ্গমহীন মেঘবালিকার,
জরায়ুতে নদী খুলে বসে থাকা সবটা
আকাশ নাব্যতার করে আয়োজন।

প্রকান্ড পাথরের ঘর্ষণে
সমাজে বৃষ্টিরা নেমে আসে।
জমিনে জমিনে প্রান্তর খুলে
কাঁধের আকাশ পিল পিল করে
নেমে পড়ে আলগোছে।

লেখাঃ ২৪/৮/১৫ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।