ব্যথিত মনুষ্যত্ব
- মুহাম্মদ সাখাওয়াৎ আলম চৌধুরী ১১-০৫-২০২৪

আমি কি মানুষ?
নিজেকে মানুষ ভাবতেই
আজ ঘৃনায় ভরে উঠে মন।

কিভাবে মানুষ পারে
দিতে  একজন মানুষকে
অগ্নির জালে তীব্র কষ্টের দহন।

কি আমাদের বিবেক?
কত নিচ আমরা জাতিতে
কত পাষাণে দিচ্ছি জীবন প্রদীপ নিভিয়ে ।

এই কি সভ্যতা?
কত জঘন্য বর্বরতা
কত নীচ আমাদের রাজনৈতিক প্রপাগাণ্ডা।

এই কি মনুষ্যত্বের প্রকাশ?
যেখানে নেই মানবতার আভাস
এখানে রয়েছে মৃত্যুর ঘৃণ্য উল্লাস।

আজ দগ্ধ ভাইয়ের শরীর
আজ অপেক্ষায় বাংলাদেশ অধীর।
তবুও কি বিবেক থাকবে ঘুমে গভীর।

আজ হৃদয় গহীনে জমা সব ক্ষোভ,
বিদগ্ধ হৃদয়  বিস্ফোরিত হয়ে করে বিক্ষোভ
আর কতদিন সইবে দেশ আমার এই  দুর্ভোগ?

শাহবাগে বাসে  অগ্নিদগ্ধ মানুষের স্বরণে।

30/11/13

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।