পাথরের ধ্বনি
- দ্বীপ সরকার ২০-০৫-২০২৪

পাথরের ঘর্ষণ বলে কোন ধ্বনি নেই
সব কিছু মানুষে মানুষে প্রকাশিত
নিষ্টুরতার ঘটনা মাত্র।

এক সময় পাথরের শাসনে
লঙ্কা বাটতে দেখেছি
সিলপাটার পেশনে জলাঞ্জলি যেতো
রসুন,পিঁয়াজের আয়ু,
এখন নিত্য বুকের ক্ষত বাটি,
পাঁজরে আবিস্কৃত হয় থকথকে রক্তের ব্যারেল,
ঘুন কষ্টের তেতো ছড়ায় প্রেমের শরীরে,
প্রেম বলে যা আছে তা
পাথরের মাচানে লটকে থাকা নিষ্ঠুরতার গল্প ।

পাথরের ধ্বনি মানেই নিজের ভেতরে
খুঁড়িয় খুঁড়িয়ে চলা ভুলের মিছিল
ভুলে থেঁতলে যাচ্ছে মহাসড়কের
সাদা সাদা ক্ষতের দাগ-
ইচ্ছায় অথবা অনিচ্ছায়,
ভুলের মিছিল দীর্ঘতর হতে হতে
মুখস্থ করে ফেলি হিরা গুহার সৃষ্ট ধর্ম।

প্রেম করবি আর পোড়া মন?
এভাবেই বাটা হবে সিলপাটায় নিখুঁত করে,
চোখের ভেতরে অমানিশার বেরিকেট
চুইয়ে অমবাস্যা নামবেই,
ঘুমিয়ে যাবে পিরিতির পাঠ নিস্তব্ধ শহরে।

পোড়া মন!
ভুলেও ভুল পথে চলিসনে গো আর।
ওখানে প্রেম নেই, শুধু পাথরের লীলা।

লেখাঃ ০১/০৯/১৫ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

kamrul
০৮-০৬-২০১৬ ০৪:৪৫ মিঃ

ভীষণ ভালো লেগেছে। কয়েকটা বানান ভুল আছে, সংশোধন করে নেয়ার অনুরোধ রইল।

deep1792
০৯-০১-২০১৬ ২২:৪২ মিঃ

ধন্যবাদ আপনাকে।

POETSHANTO
১৯-০৯-২০১৫ ১১:৩৮ মিঃ

দারুণ