প্রতিরোধ
- দীপঙ্কর বেরা ১৩-০৫-২০২৪

সব ক্ষেত্রেই প্রতিরোধ গড়ে তোলার আপ্রাণ চেষ্টায় আছি ;
কখনই ভেবে দেখি নি কেন ওরা বার বার
আমার দরজায় এসে ভিড় করে
খুব জোরে কড়া নাড়ে আর আক্রোশ ছড়িয়ে যায়
আর আমিও কাঁটাতার প্রতিহত করতে
বর্মের পর বর্মের সজ্জায় নিজেকে আবৃত করে
বাঁচার সংগ্রাম লিখে পৃষ্ঠা ভরিয়ে চলেছি ।
এত প্রতিরোধ স্তূপে বিভ্রান্ত সাধারণ
গুটিয়ে নিচ্ছে মানবিক অভ্যাস স্বতন্ত্র ভাবনা ,
বিষিয়ে উঠছে বায়ু কুয়াশায় আচ্ছন্ন আকাশ
পেট ভরাতেও লুকোচুরি দিনযাপন
চলার পথেও কিছুতেই মুক্ত অবকাশ নেই
কত আর প্রতিরোধ গড়ে হৃদয় বলে যাবে
গোলাপঘেরা উঠোনের গল্প !

একবার ভেবে দেখি কেন ওরা আসে
কি চায় কেন চেপে ধরে
অবাধ পৃথিবীর দোলাচল নিশ্বাস ,
ওদের হৃদয়ে কিসের বীজ
কেন ফোটে না গোলাপ ?
শুধু প্রতিরোধে
জীবনের খোলা আকাশ পাব কি ?
-০-০-০-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।