কাপুরুষে বানায় অপয়া
- ইফতেখার হোসেন ১১-০৫-২০২৪

তপ্তে তপ্তে যত তপ্তে
অঙ্গের ধার শত অব্দে
আনুলাপ যত্রতত্র শব্দে,
তৃপ্তির দৃষ্টি সিংহের পশ্চাদদেশে;

ভক্তে ভক্তে কতো ভক্তে
ভক্তি মিটায় উছল রক্তে
দেখায়ে মারদানী অংসল শক্তে,
বেটালোক একি! কাপুরুষের বেশে।

অন্ত্রে অন্ত্রে সুদূর ক্ষুদ্রান্ত্রে
হজমে না অঙ্গের ধার ক্ষান্তে
নির্মম ব্রতে নির্যাতন প্রান্তে,
তবু নেভেনা যেন আগুন অঙ্গ ধারে;

পরমে পরমে কুসুমে পরমে
সিধিয়ে আঁচড়ে সুখ আরামে
বিরুদ্ধে কুসুম,উন্মাদ জোর গরমে
বনে পিশাচ -ভোগী হিংস্রক বারে বারে।

পঙক্তে পঙক্তে সুধাই পঙক্তে
কোথা তৃপ্তির শেষ মন মানতে
সুধা অঙ্গের কিরূপে ভাঙতে,
কোন উদযানে বল রক্ষে কন্যা-জায়া;

চিরতে চিরতে দেহ চিরতে
কাপুরুষ ভিড়ে কুসুম আরতে
রক্ষক অভাবে রাহিত্য শাস্তি জুটতে,
অবশেষ ঘরে মোর ষষ্ঠী বনে অপয়া।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।