নৈঃশব্দের গান
- দ্বীপ সরকার ২০-০৫-২০২৪

কষ্টের আহবানে কুতকুতে সন্ধ্যায় গান ধরি,
নৈঃশব্দে, নির্জনতায়
মঙ্গাপীড়িত ধ্যানে ডুগডুগি বাজাই,
নিরস পাঁজরে প্রেমের দাপাদাপি চলতে থাকে,
পুরোহিত দুঃখ চিল গলায় বসে
ফাঁস করে দেয় গোপন নথি -অতীতের চারুপাঠ,
যীশুর ক্রুশবিদ্ধ আবেগে
জমিয়ে তোলে স্মৃতির হাট -নগরে নগরে।

সম্বিত ফিরে বেতাল কণ্ঠে সুর উঠে
নৈমিত্তিক প্রশ্নে থেমে যায়,
কণ্ঠে সুরের মুর্ছনায় বাঁশিয়াল চোখ কাঁদে,
নির্জনতা আশ্রয় নেয় বিপরীত গলিতে,
স্পর্শে ছিপছিপে জোস্না খসে পড়ে,
ঠিক তখনও নিদাঘগুলো বেটে নিয়েছি দুজনে।

মনে পড়ে সেদিনের প্রেমগুলো
সবুজ ঠোঁট চুইয়ে চুইয়ে হুড়হুড় করে নামছিলো
উন্মুক্ত বোতামের ছিটকি খুলে।
অতঃপর বেফাস গল্পের সারি।

তার পর কণ্ঠের বাঁশি
ঝরে ঝরে পড়ে গেলো নৈঃশব্দের গানে।

লেখাঃ ০৫/০৯/১৫ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।