একটি শবযাত্রা ও শকুন
- দ্বীপ সরকার ২০-০৫-২০২৪

কাঁধে কাফনের মানুষ
বিষণ্নের ক্যাটালগে শবযাত্রার ভীড়
চলছে শ্মশানের দিকে কদমে কদমে,
কান্নার ভীড়ে লুণ্ঠিত আত্নীয়তার আঁচুল,
এভাবেই মাথার ওপরে লটকে থাকা শুন্যে
শকুনদের পদচারনা বাড়ে।

লাশের গন্ধে নাকি শকুনের মাতাল ঠোঁট থেমে যায়
বাহুল্য উড়াউড়ি থেকে -মহাশুন্যে।
মৃতের যাত্রা পথে থমকে যায় বাহুল্য স্বীকারোক্তি,
উত্থান পতনের ঘোর কাটে শকুনের আত্নার।

যেখানে তাঁবু পেরিয়ে আকাশ নেমে পড়ে,
যেখানে মানুষ মরে বেঁচে থাকে নিজস্ব অভিজ্ঞতায়,
সুযোগ বুঝে শকুনগুলো ইহলৌকিক
ডানা মেলে।

পাপদ্রব্য চাপা দিয়ে ফিরতি
মানুষগুলো কদমে কদমে অগ্রসর হয়,

আর
আমরা গোটা ক,জন চেয়ে চেয়ে দেখছি
বিপন্ন শকুন গল্প কুড়োচ্ছে।

০৮/০৯/১৫ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।