জেনারেশন
- দীপঙ্কর বেরা ১৩-০৫-২০২৪

কি আর করতে পারি
আর যে কটা দিন যাই হোক করে
যেন কাটিয়ে দিতে পারি ?
পাশে বসা যৌবন অবাক বিস্ময়ে
রূঢ় হয়েছিল – তাহলে আমি যে পরবর্তী
আমার প্রতি কোন দায় নেই ?
নিজের শান্তিতে চলে যেতে
জমিয়ে রেখেছেন অপছন্দ অস্বস্তি জঞ্জাল ।
নিজের যতটুকু ভুল বেঠিক বেনিয়ম
জালে পড়েও বুক ভরা নিশ্বাস ছটপট
কিছুটা হলেও দ্বারে দ্বারে
টোকা দেওয়া কি যায় না ?
বৃদ্ধের মাথা উঁচুই ছিল
প্রতিবাদের ভাষায় অনেক খেদ ছিল
লুঠতরাজের বারুদ স্তুপে
খণ্ডে খণ্ডে বিভক্ত আশায় মান ছিল
জেনারেশনের বিদ্রোহী হুমকি ছিল
পাল্টে যাওয়া ন্যায়দণ্ডে অরাজকতা ছিল
তাই ব্যাটন তুলেও খুশির নিশ্বাস
ফুল পাখি আকাশেও সে মুখ তুলতে পারেনি ।
যতটুকু যা কিছু ছায়া
সবটাই যে আগামী রৌদ্রের মায়া ।
-০-০-০-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।