বৈচিত্র্য বাহানা
- দীপঙ্কর বেরা ১৩-০৫-২০২৪

বৈচিত্র্যের জায়গা বদলে
আর ঐক্য খুঁজে পাই না ।
কাল যে মাটিতে হাঁটত
আজ তার মাটিতে পা পড়ে না ,
জল সাঁতরে যে এপার ওপার করত
আজ সে জলটুকু গড়িয়ে খেতে
শুধু আদেশ করে ।
আকাশের সীমানায় যে বসে বসে কাঁদত
সে এখন দশতলায় বসেও
আকাশকে চিনতে পারে না ,
ঘামের গায়ে দুঃখ লিখে যে ঘুমোতে যেত
সে কর্মবিমুখ হয়ে বিছানায় ছটপট করে ,
সকাল সন্ধ্যে মালা গাঁথা ফুলওয়ালি
শুনেছি মন্দিরে যাওয়ার সময় পায় না
ধূপ জ্বেলে মূল্য আদায় করে ;
যারা বাতাসের ভর মেপে সংসার চালাত
তাদের ঘরগুলো বাতাস বন্ধ ।

এইসব এক এককে বা বহুত্বে
রোজ বৈচিত্র্যের বদল ঘটছে
ঐক্য দিশেহারা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।