উপমিত হবো /দ্বীপ সরকা
- দ্বীপ সরকার ২০-০৫-২০২৪

উপমিত হবো বলে এ পথে এসেছি।
এই জঞ্জালি জীবনে কলম ধরেছি
তামাশা ভরে।

শিল্পী হতে গেলে বুঁদ হওয়া গিটারের
ঋণ চাপে আমার কপালে,
সেকারনেই কোকিলের জবানে
টিকে গেলো রুনার বিস্তীর্ণ গলার কৃতিত্ব।
আমার আর হওয়া হলোনা।
সময়ের ঠোঁটে তাই ফুটলো হাহাকার।

অভিনেতা হতে চেয়ে সালমানের মর দেহে
পশম খুঁটেছি বহুকাল,
কুক্ষিগত মাদুরে লুকিয়ে রেখেছে
অভিজ্ঞতার বিপ্লব,
অতঃপর পারিনি নৃত্যের তালে
ঢেউ ঢেউ খেলতে -তার মতন।

জয়নুলের বাবুই চোখে
তুলি ঘুরিয়ে ঘুরিয়ে
চিত্র আঁকতে চেয়েছি তার মতন,
অতঃপর বিবশ হাতে তুলিসমূহ
ছিচকে মেঘের ঘোরে হারিয়ে যেতে যেতে
নিঃশেষ হয়ে গেলো শিল্পীত মোহ।

তারপর কবি হওয়ার লোভে
প্রকৃতির ছিরিছাদে যাপমান
জ্যামিতির ইতিহাস,
বৃত্তের বাইরে উস্কানির মাদকতায়
ভরপুর অনুভূতির চারাগাছ।
কৃষিকলম খুঁটে খুঁটে যন্ত্রণা উপড়ে
তোলা শিখলো ছন্দ পাঠে।

তুই কবি বানাবি হে মায়াবিনী,
উপমায় জরিয়ে দিবি স্বপ্নের চাদর?

লেখাঃ ২১ / ০৯ / ১৫ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।