যদি সন্ধ্যা নামে কখনো / দ্বীপ সরকার
- দ্বীপ সরকার ২০-০৫-২০২৪

যদি সন্ধ্যা নামে কখনো

দ্বীপ সরকার

যদি সন্ধ্যা নামে কখনো
জীবনকে বলে দেবো
আঁধার শিখে নিস,
এই আঁধার গহবরে বিরান হবার
কতোনা গল্প ছুঁয়ে যায়,
কতোবার পরাজয় ঘটলো বয়সের,
কতোবার পরাজয় ঘটলো
গোধূলীবেলার রেখাচিত্রের,
তবু আঁধারকে জীবন ভেবে
জয় খুঁজি দিবালোকেই।

গাণিতিক সুত্রকে শত্রু ভেবে শিখা
হয়নি জীবন বোধের সমীকরণ,
কেবল অবেলায় এসে শিখে যাই
সন্ধ্যে সন্ধ্যে পাঠ।
যদি এভাবে সন্ধ্যা এসে
উপলব্ধিতে কূলুপ এঁটে
ঢেকে দেয় আঁধার,
তবু প্রজন্মের ডাকে সলোক সাজাবো
ঘরে ঘরে।

জীবনকে মাপতে গিয়ে
হোঁচট খেয়ে ফিরে আসি
সন্ধ্যা নামার আগেই,
তবু সন্ধ্যা নামে, আঁধার নামে
যোগ বিয়োগের বৃত্তান্ত
ঝুলে থাকে গোধূলী সময়।

লেখাঃ ২৪/১২/১৫ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।