বিশ্বাস চরিতার্থ
- দীপঙ্কর বেরা ১৩-০৫-২০২৪

নিরাপদের দরজায় অজস্র ফুটো,
একটা বন্ধ করা দুদণ্ড
অন্যকে ত্রিভঙ্গ দাঁড় করিয়ে দেয়।
বিশ্বাসের বেড়ায় ঠেস লাগিয়ে
যেটুকু দিনযাপন,
তার পুরোটাই অধিকারের আস্ফালনমাত্র।
সৃষ্টির একমাত্র মূল্যায়ন
অনাদরের কামুক চরিতার্থ,
নৌকা ভাসিয়ে একা পুরুষদ্বীপ
যন্ত্রণার ঢেউয়ে আছড়ে ফেলে নারীকে।
যুগের যুপকাষ্ঠে বলিপ্রদত্ত
নারীর উচ্চারণ,
সমস্ত নাড়ীছেঁড়া দায়ভার ভুলে
একসূত্রে পৃথিবী গাঁথে নি মনুষ্য সমাহার,
মোড়ের মাথায় মেরুদণ্ড
ক্ষমতায় বড্ড তির্যক।
তাই কিছু পুষ্পাঞ্জলি গর্জে উঠুক
রমণীয় সন্তান সিধান্তে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।