চোখের জল ভাসেনা জলে
- শফি আহমেদ ১১-০৫-২০২৪

মেঘে মেঘে শ্রাবন গেল
মোর বাড়ির তলার ক্ষুদে নদী
জলে ভরে গেল সাগরে বহিয়া।
মনের দুঃখ রইল মনে
চোখেরকোণে মোর বিন্ধু জল
গেলনা গো ভাসিয়া।

জোনাক জ্বলে চাঁদের পারে
জেগে শশী কী পেল খুঁজি
সন্দ্যাঘাটে ডুবে যাওয়া রবি
চাঁদিনী হার পরে সুতনু নিশি
আধো নেকাব আধো খোলা
তায় দেখে আকাশ ভরা তারা
সারারাত গগন ভরা মেলা।
মনের দুঃখ রইল মনে
নয়ন কেড়ে প্রিয়া পরবাসে
হার আর আমার হইলনা পরা
না কোনও রাতে না
কোনও দিনের বেলা।

নেচে উঠেছিল মন ময়ূর
হৃদয় নিলীমায় ঝড় তুলি
দেখি হনহনে বাতাস গুনগুনে
দূর সিন্ধুপূরের বাদল-মঞ্জরি
এই বুঝি আসে পরবাসী ছাড়ি
অচিন দেশের সব রঙতুলি
তাই দিলাম থেমে নদীতটে
মোর কদমতলার বাঁশের বাসুরি।
রিমঝিম বাজে নুপুর নাচে বারি
আষাড় গেল শাওন গেল
জলকেলে গেল নদী অকুলে বহিয়া।
মনের দুঃখ রইল মনে
চোখেরকোণে মোর বিন্ধু জল
গেলনা গো ভাসিয়া।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।