অভিমুখে
- দীপঙ্কর বেরা ১২-০৫-২০২৪

একমুখী যাত্রা কখনই বিক্ষেপ সহ্য করে না
হাঁপিয়ে উঠতে যেটুকু সময়
ব্যয় হওয়া পাতার মুখ দেখে
তার মাঝে অনেক অবস্থান ধন্দের সূত্রপাত ঘটায়।

বেড়া ডিঙিয়ে উপুড় জিজ্ঞাসা
হয়তো সাঙ্গ লীলায় প্রতিভা বহুমুখী,
বিন্যাসের ছলাৎ ছলাৎ নৌকো
যুগের ধারাপাতে
পেরিয়ে যাওয়া নিশা চিত্র।

মূল্যবোধের ঢেউ বয়ে যায়
এ পার গঙ্গার অপার দশা
মাঝে শুধু কাঁটাতার সঙ্গম,
কারা যেন বহুমুখী মান্যতায়
দর্শন আঁকে ভাঙে আবার জোড়া লাগায়।

একমুখী দশা আবার পরিবর্তনে
তুমি আমি বা আমাদের শব্দকোষ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।