অনুরাগিণী
- মুন্না খান মতিউর - বাঁধনহারা কবি ১২-০৫-২০২৪

অনুরাগিণী,
তুমি ভুলে গেলে!
নিদ্রাহীন সেই রজনি
তোমার আরক্ত নয়ন আমার নির্ঘুম চোখে জল এনে দিত,
চঞ্চল আমার পানে চেয়েও দেখনি।

তোমার নয়ন কেড়েছিল,
জানালার পাটা চিড়ে বের হওয়া
এক খন্ড বিচ্ছিন্ন আকাশ,
অবিচল ধ্রুবতারা।

তোমার আরক্ত নয়ন আমার চোখে ধরা দিত
শুধু, আমার নয়ন বারি তুমি দেখনি
তোমার মর্ম জুড়ে থাকা অভিমান
আমা হতে তোমাতে গড়েছিল
বিভেদের দেওয়াল।
ভেদ করার সাধ্য আমার ছিল না
তাই আমি কেঁদেছি
কাছের তোমাকে বৈরী ভেবে।

তুমি নিরবে তাকিয়ে থাকতে
সপ্তর্ষিমণ্ডলেরর তারা গুনতে
সাত সাতটি তারা!
শতাব্দী পেরিয়ে যেত
তবু,
তোমার গণনার সাধ মেটেনি
অভিমানি চোখ তোমার কখনো নিস্তার পাইনি।
আমার হেয়ালী তনু মিছে পড়ে ছিল
তুমি ফিরেও চাওনি।

এমনি করে কত যে রজনি
নির্ঘুম কেটেছে
তোমার অভিমানি সিন্ধুতে ভাটা পড়েনি!
আমার অপেক্ষানর সূর্য তখন অস্তিম অাকাশে
সহিষ্ণুতার জ্যোতিককে নিষ্প্রভ করে
তুমি চলে গেলে,
বেদনা বিধুর, শোকাতুর হৃদয়ের আহাযারী
তুমি চেয়েও দেখনি।

আরও কত নিশি একেলা কেঁদেছি
আরও কত চন্দ্রের জ্যোতি নিভেছে
আরও কত সূর্য হারিয়ে গেছে
এখন, আমার আকাশ বড় শুণ্য
শুধু হা-হা-কার জমা....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।