সভ্যতার কাটাছেঁড়া
- মোকসেদুল ইসলাম ১২-০৫-২০২৪

সভ্যতার লাল সূর্য্য নাকি এখানে আলো ছড়িয়ে ছিল একদিন
শান্তির বাণী নিয়ে ঝরেছিল বারি
বেশ উঁচু গলায় নাকি বক্তৃতাও দিয়েছিলেন কয়েক ডজন নেতা
এখানকার উঠোন জুড়ে নাকি শীতের সকালের মতই রোদেরা শান্তির পরশ বুলিয়ে দিত
খোলা পিঠে বসে থাকা নারীদের?

নয়া আলোর বার্তা শুনে নাকি অশ্রাব্য খিস্তি খেউড় করতো জরাগ্রস্তরা
বিস্তৃত ফসলের মাঠ জুড়ে নাকি কৃষকের হাসি খেলা করতো
সভ্যতার স্বর্গীয় প্লাবনে ভেসে যেত সমস্ত দুঃখরা।

এখন আমার মায়ের উঠোন জুড়ে লাল উন্মত্ত জোঁকের অবাধ বিচরণ
স্বাধীন বিপ্লব আজ পরিণত হয়েছে সভ্যতার পচা ঘায়ে
মুখ থুবড়ে পড়ে আছে সময়ের ঘড়ি
অবলুপ্তির সীমারেখায় ক্ষীণশ্বাসে বয়ে চলে মানুষের জীবন।

কেননা এখন কলিতেই নাকি নষ্ট হচ্ছে সভ্যতার ভ্রুণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।