লাশ
- মুন্না খান মতিউর - অনুকল্প ১১-০৫-২০২৪

আর এ দেহ কয় না কথা
প্রাণ নিয়েছে ছুটি
অন্ধ আঁখি চায় না কোথাও
রিক্ত আঁখি দুটি।

আঁখি কোথায়! মণি'ই তো নাই
শুণ্য কোটর গুলি
শুণ্য দেহ, গন্ধ-পচা
কর্দম-মাটি-ধূলি।

ভাগ্যের বুঝি এই পরিহাস!
জীবণ প্রদীপ হারিয়ে আমি,
বীভৎস এক লাশ।

বিকৃত মোর মুখখানি আজ
ঘিলু-মগজ গলে
মাংস গলা শকুনে খায়
শেয়াল দলে দলে।

কোথায় আমি! হাড় গুলি রয়
গন্ধ-পচা খুলি
রক্ত কোথায়? মাংস কোথায়?
পোশাক ভূষণ গুলি।

আব্বু কাঁদে, খুজতে থাকে
কোথায় আমার লাশ
নর্দমাতে বন্দী আমি
কর্দমে মোর বাস।

জানো বাবা, মরছি আমি!
বিভৎস মোর রূপ
আমার দেহে পোকার বাসা
কর্দমের স্তূপ।

বাবা, আমি মায়ের দেশে
মায়ের বেশে
মায়ের মত অবশেষে
আমার দেহ কাদায় মেশে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।