বাসন্তী তুমি চলে এসো
- জিসান আহমেদ - লাজবন্তীর চিরকুট ১১-০৫-২০২৪

বেণীতে সদ্যপ্রস্ফুটিত গাঁদাফুল গেঁথে আজ ফাগুন এসেছে,
লাল শাড়ী পড়ে বাসন্তী তুমি না আসায় বেলা যে বয়ে যাচ্ছে,
আমি আর কতকাল গায়ে লুইমুড়ি দিয়ে শীতকাল পেরুবো?

রুক্ষ মৃত্তিকার স্তনের বোঁটায় আজ নিষিক্ত রসের সম্মীলন,
নবপল্লব আর ফুলের কুঁড়িতে ভরে উঠেছে রিক্ত কুঞ্জকানন,
আমার প্রণয়পিপাসু হৃদয়ের আহার নিয়ে তুমি আসবে কবে?

দক্ষিণা সমীরণে গাছের পাতায় পাতায় আজ প্রকৃতির বাসর,
পুষ্পকানন জুড়ে নাগেশ্বরীর সনে বসেছে অলিদের আসর,
স্বর্গীয় সুখে ঘেরা আমাদের পবিত্র ফুলশয্যা রচনা হবে কবে?

আজি এ রাঙাপ্রভাতে কৃষ্ণচূড়ার ডালে শুনা যায় কোকিলের কুহুতান,
কনকচাঁপার নৃত্য আর মৌমাছির গুঞ্জন রবে মেতেছে বাতাবরণ,
সপ্ত সুরের বীণা বাজিয়ে আমার হৃদয় পর্ণকুটিরে তুমি আসবে কবে?

বাসন্তী তোমার পথ চেয়ে চেয়ে লোচন দেয়ালে আজ ধুলোর আস্তরণ,
এ ফাগুন না ফুরোতে তুমি চলে এসো আমি করে নিবো বরণ,
তোমার দু'শ ছ'টি হাড়ের অলিগলিতে বসতির জন্য একটু ঠাঁই কি হবে?

-জিসান আহমেদ,
ঝিগাতলা, ধানমন্ডি, ঢাকা।

[প্রথম প্রকাশঃ ১৩ ফেব্রুয়ারি, ২০১৭]
[পহেলা ফাল্গুন, ১৪২৪ বাংলা]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।