নারীর অনুভব
- এম এ মজিদ চাকলাদার ১১-০৫-২০২৪

কেন জানি এতদিন মনে হতো নর
আপন নও, তুমি নিছক পর
তাই মন পড়েনি বাঁধা তোমার পায়
আমন্ত্রিত হইনি তোমাদের সয়ম্বরায়;

মনে হতো নর শুধু মরিচীকা-ফাঁদ
ভোগ-রাজ্যের নষ্ট নৃপতি
নর মানুষই নয় - নরাধম
চেনে না, বোঝে না সংহতি;

তাই, নর-কে বাসিনি ভালো
কোনদিন করিনি সাদর সম্ভাষণ
দেহ-মন কস্মিনকালেও করিনি সমর্পণ

আর চাইনা বাঁচতে মিথ্যা দিয়ে
নিরব-নিভৃত দহণ নিয়ে
তুমি-আমি নর-নারী মিলে
এসো গড়ি পৃথিবীটা আলোর মিছিলে!

২৪/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।