পেয়েছি অনেক কিছু
- এম এ মজিদ চাকলাদার ১১-০৫-২০২৪

হারিয়েছি কি? জানিনা। তবে-
পেয়েছি অনেক কিছু!

এই যেমন- একটি সুবিশাল মায়াপূরীর
আমিই একচ্ছত্র অধিপতি;
এখানে-ওখানে ছড়িয়ে-ছিটিয়ে আছ
কত মায়া! তাইতো এত পিছুটান!

অর্থ-আভিজাত্য বলতে কিছু নেই
তারপরও চেয়ে দেখ
প্রত্যেকের চোখে-মুখে কি তৃপ্তির লুকোচুরি

দুঃখ এখানে দিনান্তের ক্লান্ত ঘোড়ার মতো
দাঁড়িয়ে ঘুমায়, কিংবা
বহুদূর-পথ অতিক্রান্ত গরুর মতো
শুয়ে শুয়ে জাবর কাটে
আশাহীন, উদ্দেশ্যহীন!

সুখ আছে, তাই স্বপ্ননীল বসতি জুড়ে
গড়ে উঠে বাহারি ব্যবস্থাপনা
ভালোবাসা আছে তবে দম্ভ নেই
কারণ, এখানে কেউই দাম্ভিক ভালোবাসার
পুজারী নয়; এখানে-
ভালোবাসা-সম্মান-শৃঙ্খলার অনিন্দ্য সুন্দর
সমন্বয় ঘটে প্রতিনিয়ত।

এমন একটি বাস্তুভিটায়
নিরাপদ বসতি আমার.....

হারিয়েছি কি? জানিনা। তবে-
পেয়েছি অনেক কিছু....

২৮/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।