লোটাস-বাডের বৈজয়ন্তী
- জিসান আহমেদ - ইচ্ছে ঘুড়ি ১১-০৫-২০২৪

এ সমাজজীবনের দিগদিগন্ত জুড়ে যেদিন অমাবস্যার কায়া,
মানবহৃদয় থেকে যেদিন ম্লান প্রায় সামাজিকতার মায়া,
কড়িয়ালের বিষাক্ত নিনাদে যেদিন ফাটে সভ্যতার দেয়াল,
ঘুণেধরা এ সমাজের প্রতি সমাজপতিদের যেদিন নেই কোনো খেয়াল,
ক্ষুধিতের রোনাজারিতে যেদিন এ সমাজের ভূমি কম্পমান,
অর্থাভাবে মেধাবী ছাত্রটির স্বপ্ন যেদিন ঘোর অমানিশায় ক্ষীয়মাণ,
এ সমাজের জ্ঞানের জগতে যেদিন ঊষর মরুপ্রান্তরের রুক্ষতা,
সৃষ্টিশীলতা ভুলে এ মানবসমাজ যেদিন কুসংস্কারে দেখায় দক্ষতা,
এই জীর্ণশীর্ণ সমাজ যেদিন হাউমাউ করে কেঁদে বলল, 'অামাকে বাঁচান',
সেদিন এ মুমূর্ষু সমাজজীবনের প্রাণ বাঁচালেন রাকিবুল হাসান।

২০০৯ সালে গগন পানে উড়ালেন তিনি লোটাস-বাডের বৈজয়ন্তী,
অালোর মশাল হাতে অাঁধারের বুক ছিঁড়ে মোরা দূর করি যত শ্রান্তি,
কুসংস্কারের কুয়াশায় ঢাকা মরুপ্রান্তর পেরিয়ে চলি নতুন দিগন্তপানে,
সমাজসেবার উল্লাসে মুখরিত করি এ জনপদ মানবের জয়গানে।





[প্রথম প্রকাশঃ ৩ ই এপ্রিল, ২০১৭ খ্রিঃ, ফেসবুকে]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।