বান্ধুবী আমার
- রায়হান ইসলাম সুমন ১২-০৫-২০২৪

বান্ধুবী আমার,
বড় আশা করিয়াছি তোমার তরে
বেদনা আমার রোদনে ঢাকিয়া
জ্বালাময় ভবনে উড়ন্তের ন্যায় ভেদিয়া
এক আকাশের পাহাড় ছাড়িয়া
আমার পাহাড়ায় তুমি থাকিয়া
আগলে রাখিবে এক জীবন ভর|

স্নেহের বান্ধুবী,
আমিতো শুধু আমার ছায়া চাইনি
আমি সাঙ্গ দেবার যত রীতি জানি
আপন ভাববার আর কই হইল সুযোগ?
চিন্তা যুক্তিতে বুজে যায় দু চোঁখ
কবে পাব এক স্নেহ যোগ্য হাত?
কেটে যাবে ফের কয়েক সহস্র রাত|

নকিব বান্ধুবী,
বড় বিষ্ময় রাখিয়া যত্ন ঢাকিয়া
ভুলিলে বন্ধুর উগ্র ক্ষনকাল
ঘোষনা করিলে এখন আমি তোমার জঞ্জাল
কবে ছাড়িব না ছাড়িব মিত্যাশা
দেখভাল নাই গভীরে তোমার
পিছনে তোমার অনেক বড় চর|

নিরস্ত বান্ধুবী,
প্রেম সুধা জাগাইয়া দহনে ডাকিয়া
ফেলিলে আজন্ম বেদনার অম্বরে
বুঝিলেনা এই ভোতা শৃঙ্খল দায্য আগুন
প্রেমের চত্বর রুখতে পারেনা
জ্বালাময়ী হৃদয় নিংড়ানো জল
বরফ ফেলিয়া করে আবার দ্বিগুন|

নিয়তি বান্ধুবী
সে তো আমার হাতে গড়বে তা নয়
সময় বলিবে অপেক্ষা জানিবে
কত বড় এই বিশ্ব বেদনার পরাজয়
আমিই বরং হব ছাঁই ক্ষয়
আমি ডাকিয়া থাকিব তব পণ
এক চক্ষে বিশ্বাস করিওনা পৃথিবী|
23.03.17

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।