ঝরো-বায়ুর প্রতি
- এম এ মজিদ চাকলাদার ১২-০৫-২০২৪

হে ঝরো-বায়ু, কেন বারংবার ছোঁবে
আমার আর্দ্র-মন!

ঘন ডালপালা শোভিত বৃক্ষ চেন?
বিরাটাকার বৃক্ষ? দেখো, যে বৃক্ষটি
অনেক খরার মাঝেও টিকে আছে
নিচে তার অগুনিত উদ্ভিদভ্রুণ
অঙ্কুরোদ্গমের অপেক্ষায় প্রহর গোনে

কিছু পরজীবীকে আশ্রয় দেয় এরা
সাধারণ ঝরে পথিকের মাথা'পরে
ভেঙে পরে। বাড়ে জীবনব্যাপী কান্না
মিতালি নয়, ভেঙ্গে চুরমার করো-
এইসব বৃক্ষ। পৃথিবী শোভিত হোক
অজস্র উদ্ভিদে - বন্ধ হোক দূষণ!

অদম্য জীবনাকাঙ্খা নিয়ে উদয়াস্ত
কঠিন যুদ্ধে টিকে থাকে যে মানুষ
যে মানুষ ব্যর্থ, সঙ্কল্প পরিবর্তন করে
প্রতিদিন, প্রতিমুহূর্তে, হে ঝরো-বায়ু
এদের ছেড়ে তুমি দ্রুত বয়ে যাও
আরও তীব্রতা, আরও ক্ষীপ্রতা নিয়ে
অর্থ ও আভিজাত্য সমাকীর্ণ দোড়ে
ভেঙ্গে তছনছ করো সকল সভ্যতা!

হে ঝরো-বায়ু, কেন বারংবার ছোঁবে
আমার আর্দ্র-মন!

২১/০৪/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।